ছাতকে উচ্ছেদ অভিযান অসমাপ্ত ক্ষুদ্র ব্যবসীদের বিক্ষোভ ও রাস্তা অবরোধ

প্রকাশিত: ৯:৩৫ অপরাহ্ণ, মে ৮, ২০২৪

ছাতকে উচ্ছেদ অভিযান অসমাপ্ত ক্ষুদ্র ব্যবসীদের বিক্ষোভ ও রাস্তা অবরোধ

ছাতক প্রতি‌নি‌ধি :: সুনামগঞ্জের ছাতকে দুই দিনব্যাপী সড়ক ও জনপথ বিভাগ(সওজ) এর পূর্ব ঘোষিত ঘোষনা অনুযায়ী উচ্ছেদ অভিযান শুরু করলেও অসম্পূর্ণই র‌য়ে গেল। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী গত মঙ্গল ও বুধবার সওজ এর নির্বাহী হাকিমের নেতৃত্বে সিলেট সুনামগঞ্জ সড়কের জাউয়াবাজার, বড়কাপন ও গোবিন্দগঞ্জ এলাকায় উচ্ছেদ অভিযান শুরু করা হয়।
এসময় ঐ তিন এলাকার সড়কের পাশে অবেধভাবে গড়ে উটা টিনশেড ও সেমিপাকা প্রায় আড়াই শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হলেও রহস্য জনক কারনে গোবিন্দগঞ্জ সরকারী প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন প্রস্তাবিত মাছ বাজার এলাকায় উচ্ছেদ না করায় এলাকার কয়েকশতাধিক মাছ ব্যবসায়ী ও স্থানীয় জনতা বিদ্যালয়ের সামনে সিলেট সুনামগঞ্জ মহাসড়কে অবরোধ ও বিক্ষোভ শুরু করেন। যে কারনে ছাতক সিলেট ও সুনামগঞ্জ সড়কের উভয়দিকে প্রায় পাঁচ কিলোমিটার এলাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে বিকাল তিনটা থেকে সাড়ে চার ঘটিকা পর্যন্ত প্রায় দেড়ঘন্টা সকল প্রকার যান চলাচল বন্ধ থাকে।

এ ঘটনার খবর পে‌য়ে ছাতক থানার ওসি শাহ আলম ও হাইও‌য়ের থানার ও‌সি ক‌বির আহম‌দের মধ‌্যস্থতার মাধ‌্যমে সড়ক অর‌রোধ প্রত‌্যাহার ক‌রে নেন গো‌বিন্দগঞ্জ ক্ষুদ্র মৎস সমবায় স‌মি‌তির নেতৃবৃন্দরা। সি‌লেট সুনামগঞ্জ তিনটি সড়‌কের তিন কি‌লো‌মিটার এলাকার সড়কের দুপা‌শে শত শত গা‌ড়ি যানজট সৃ‌ষ্টি হয়।

সি‌লেট সুনামগঞ্জ সড়ক ধারন ও বিশ্বনাথ উপ‌জেলার লামাকা‌জি ও গো‌বিন্দগঞ্জ ছাতক সড়‌কের সু‌ফিনগর পয়ন্ত দু,পা‌শে শত শত গা‌ড়ি আট‌কে প‌ড়ে যায়। সন্ধ‌্যা ৭টায় সময় ‌গি‌য়ে এ সড়‌কের যানজট মু‌ক্তি হয়ে‌ছে।

এসময় চরম উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হলে ছাতক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মোহাম্মদ শাহ আলমের নেতৃত্বে একদল পুলিশ এসে বিক্ষোভ কারীদের সাথে আলোচনা করে অচিরেই অবৈধ স্থাপনা উচ্ছেদের আশ্বাস দিলে অবরোধ তুলে নেন বিক্ষোভকারীরা। গোবিন্দগঞ্জ বাজার ক্ষুদ্র মৎস ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি নুর ইসলাম ও সাধারণ সম্পাদক শাহজাহান মিয়া সহ একাধিক ব্যবসায়ীরা ক্ষুভ প্রকাশ করে বলেন, গোবিন্দগঞ্জ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পূর্বপাশে সরকারী ভূমিতে সম্প্রতি মাছ বাজারের জন্য জায়গা নির্ধারন করে বৃত্তিপ্রস্থর স্থাপন করেন ছাতক উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুনুর রহমান। ভৃত্তিপ্রস্তর স্থাপনকৃত ভূমি সহ আশপাশে বেশ কিছুদিন যাবত গড়ে উঠেছে একাধিক অবৈধ স্থাপনা। যে কারনে মৎস ব্যবসায়ীদের মধ্যে চরম ক্ষোভ ও অস্তুস বিরাজ করছিল। এবারের অবৈধ স্থাপনা উচ্চেদের খবরে তারা মৎস ব্যবসায়ীদের মধ্যে কিছুটা স্বস্থি ফিরে এলেও রহস্যজনক কারনে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ না করায় নতুন করে দুপ‌ক্ষের ম‌ধ্যে উত্তেজনার সৃষ্টি হয়েছে।

এব‌্যাপা‌রে সুুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ (সওজ) নিবাহী প্রকৌশলী আশরাফুর রহমানকে একা‌ধিক মোবাইল ফো‌নে যোগা‌যোগ করে তি‌নি রি‌সিভ ক‌রেনি।

এব‌্যাপা‌রে ছাতক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মোহাম্মদ শাহ আলম এসব ঘটনার সত‌্যতা নি‌শ্চিত ক‌রে ব‌লেন উচ্ছেদ অ‌ভিযান বন্ধ করায় মৎসজী‌বি স‌মিতি উচ্ছেদ দাবী‌তে সি‌লেট সুনামগঞ্জ সড়ক অব‌রোধ ক‌রে‌ছি‌লেন। এ রি‌পোট লেখা পয়ন্ত গো‌বিন্দগঞ্জ এলাকার প‌রি‌বেশ শান্ত র‌য়ে‌ছে।

Sharing is caring!

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..