শুধু সেবিকা নন, তারা সৎপথের পথিক

প্রকাশিত: ৭:০৯ অপরাহ্ণ, মে ১৩, ২০২৪

শুধু সেবিকা নন, তারা সৎপথের পথিক

ক্রাইম সিলেট ডেস্ক : মানবসেবায় অনন্য দায়িত্ব পালনকারী নার্সদের স্বীকৃতি ও সম্মান প্রদর্শনের দিন রোববার। মানবসেবার মহান ব্রত নিয়ে যারা দিন-রাত মানুষের সেবা করে থাকেন, তারাই নার্স। রোগীর জন্য একজন ডাক্তারের পরামর্শের চেয়ে কোনো অংশেই কম গুরুত্বপূর্ণ নয় নার্সের সেবা। সিলেটের কয়েকজন নার্স আর্ত-মানবতার কল্যাণে কাজ করছেন।

সেবার ব্রত নিয়ে নার্সিং পেশায় যোগ দেন তারা। শুধু সেবিকা (নার্স) নন, তারা হয়ে উঠেছেন মানবতার আলোর পথের পথিক। মানুষের সেবাই যেন তাদের একমাত্র ধ্যানজ্ঞান। মানবসেবায় খুঁজে পান শান্তি। নার্স তরুণীদের নিয়ে গঠিত সিলেটের স্বেচ্ছাসেবী সংগঠন ‘সৎপথের পথিক’।

ইতোমধ্যে সংগঠনটি সিলেটের মানুষের কাছে পরিচিত হয়ে উঠেছে। ২০২১ সালের জুলাই মাসে তরুণীরা একটি অনানুষ্ঠানিক সভা করে সংগঠনটি করার উদ্যোগ নেন। ওই বছরের ২২ আগস্ট আনুষ্ঠানিক যাত্রা শুরু করে সংগঠনটি।

নর্থ ইস্ট নার্সিং কলেজের মিডওয়াইফ আয়েশা সিদ্দিকা প্রিয়া, আল হারামাইন হাসপাতালের নার্সিং অফিসার কাকলি বেগম, স্টাফ নার্স লিজা আক্তার, রাবেয়া খাতুন নার্সিং কলেজের ছাত্রী সামিয়া সামি, তানজিনা রীতা ও শিক্ষিকা হালিমা আক্তার সংগঠন পরিচালনা করেন। ইতোমধ্যে তাদের সঙ্গে যুক্ত হয়েছেন অসংখ্য তরুণ-তরুণী।

রাত ২টায় খবর এলো রোগীর জন্য জরুরিভিত্তিতে রক্ত লাগবে। সঙ্গে সঙ্গে সংগঠনের সদস্যদের মধ্যে যোগাযোগ শুরু হয়। সুবিধাজনক অবস্থানে যাকে পাওয়া যায় তাকে পাঠানো হয় রক্ত দেওয়ার জন্য। সংগঠনের মাধ্যমে এ পর্যন্ত প্রায় ১৯০০ ব্যাগ রক্তদান করা হয়েছে।

শুধু তাই নয়, হতদরিদ্র মানুষকে বিনামূল্যে চিকিৎসা প্রদান, বিনামূল্যে ওষুধ বিতরণ, স্বেচ্ছায় রক্তদান, বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ান সৎপথের পথিকরা। এছাড়াও শীতবস্ত্র বিতরণ, ঈদ উপহার হিসেবে জামা-কাপড়, খাদ্যসামগ্রী বিতরণসহ জনসচেতনতামূলক কার্যক্রম করা ও বিভিন্ন ক্যাম্পেইন করে থাকেন সংগঠনের সদস্যরা।

দেশের বিভিন্ন জেলায় ৬৮টি ফ্রি মেডিকেল ক্যাম্পেইন করেছে সংগঠনটি। পথশিশুদের বই-খাতা বিতরণসহ যেকোনো উৎসবে তাদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করেন তরুণীরা। রমজানে নিজেরা রান্না করে এতিমখানা মাদরাসায় ইফতার পৌঁছে দেন তারা। পথচারী অসহায় মানুষের হাতে তুলে দেওয়া হয় তাদের ইফতার।

সংগঠনের প্রতিষ্ঠাতা ও পরিচালক আয়েশা সিদ্দিকা প্রিয়া বলেন, করোনার সময় থেকে আমরা মানুষের জন্য কাজ করছি। একটা সময় চিন্তা করলাম, নিজেদের একটা প্ল্যাটফর্ম দরকার। এরপর সবার সঙ্গে আলোচনা করে ‘সৎপথের পথিক’ সংগঠন প্রতিষ্ঠা করা হয়। তাছাড়া করোনাকালীন ও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের বাড়িতে খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়াসহ ফ্রি মেডিকেল ক্যাম্পেইন আমরা করে থাকি।

Sharing is caring!

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..