কোম্পানীগঞ্জে শামীম-মজিরের প্রচারণার লড়াই

প্রকাশিত: ১২:১৬ পূর্বাহ্ণ, মে ১৮, ২০২৪

কোম্পানীগঞ্জে শামীম-মজিরের প্রচারণার লড়াই

মোঃ মঈন উদ্দিন মিলন, কোম্পানীগঞ্জ :: সিলেটের আসন্ন ২১ শে মে’র অনুষ্ঠিত কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের প্রচার প্রচারণা, শোডাউন, পথসভা, গণসংযোগ, মিছিল উপজেলাব্যাপী বেশ তোড়জোড়ে চলছে। পছন্দের প্রার্থীদের মার্কায় শীল পেতে রকমফের কৌশল করায়ত্ব প্রায় শেষ পর্যায়ে। আর মাত্র কদিন পরই পরিষদের ৩ পদে শেষহাসি না জানি কার কার ভাগ্যে সেটাই এখন দেখার পালা।

এবারের উপজেলা পরিষদ কোম্পানীগঞ্জে চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী তাদের নির্ধারিত মার্কা নিয়ে নির্ঘুম রাত অবধি ভোটারদের দুয়ারে দুয়ারে ঘুরে ভোট প্রার্থনা করে যাচ্ছেন।

উপজেলাব্যাপী প্রতিবেদক অনুসন্ধান, তথ্য উপাত্ত জরিপ ফলাফলে দেখা গেছে শেষ খেলায় মেতে উঠছেন চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান হাজী শামীম আহমদ(মোটরসাইকেল) ও আওয়ামীলীগ নেতা মজির উদ্দিন (আনারস) প্রতীক নিয়ে।

এ পর্যন্ত জরিপ থেকে জানা যায় জেলা আওয়ামিলীগ নেতা আনারস মার্কার কান্ডারী মজির উদ্দিন এগিয়ে রয়েছেন। ভোটারদের অনেকে মনে করেন একজন নিষ্ঠাবান রাজনৈতিক নেতা শিক্ষিত ব্যক্তি মজির উদ্দিন চেয়ারম্যান পদে আসীন দেখতে চান। তারা মনে করেন অবহেলিত জনগোষ্ঠীর শিক্ষা, স্বাস্থ্য, গ্রামীন রা্স্তাঘাঠ উন্নয়নে নতুন মূখ আনারস কান্ডারী মজির উদ্দিনই উপযুক্ত বলে মনে করছেন। অন্যদিকে বর্তমান চেয়ারম্যান হাজী শামীম আহমদের চেয়ার বহাল রাখতেও পিছিয়ে নেই তার কর্মী সমর্থকরা। মোটরসাইকেল সমর্থক অনেক ভোটারদের সাথে আলাপকালে জানা যায়- উপজেলার বৃহৎ কর্মসংস্হান পাথর কোয়ারী খোলার ব্যাপারে সরকারী বেসরকারি সভায় মেহনতি মানুষের দূর্দশালাঘবে আওয়াজ তুলেন সবসময়ই চেয়ারম্যান শামীম। সেজন্য বৃহত্তর স্বার্থে সাইকেল প্রতীকে ভোট দিয়ে পুনরায় ক্ষমতায় রাখতে চান শামীম আহমদকে।

তবে অন্য একটি সূত্র থেকে জানা যায় ভোটের জরিপে আনারস প্রতীকের জয়জয়কার শুনা গেলেও শেষ বাঁশি বাজার মূহুর্তে স্হানীয় আঞ্চলিক /জাত বৈষম্যের অজুহাতে ভোটের হিসাব পাল্টে যেতে পারে। যুগযুগ ধরে কোম্পানীগঞ্জে আঞ্চলিকতার রেখা(আবাদী-সিলটী) ভোটের মাঠে সুকৌশলে ব্যবহার হয় অতিগুরুত্বে। যার প্রমাণ গত কয়েকটি নির্বাচনে প্রতীয়মান হয়েছে অনেক হেভিওয়েট প্রার্থীর বেলায়ও। তবে এবারের বিষয় ভিন্ন বৃহৎ একটি পক্ষ মৎস্য সম্প্রদায় বনাম বাঙাল শেখ বিষয়টি মুখরোচকে পরিণত হয়েছে চায়ের দোকান থেকে পাড়া মহল্লায়। এতে ব্যাটে বলে শেষমুহুর্তে সংযোগ লাগাতে পারলে আনারস প্রতীকের মজির উদ্দিন ধরাশায়ী হতে পারেন সাইকেল প্রতীক হাজী শামীম এর কাছে। এ অঘঠনের দাবী ও উড়িয়ে দেয়া যাচ্ছেনা।

প্রতিনিয়ত সভা,সমাবেশে একে অপরকে ঘায়েল করার চেষ্টা করছেন বাকযুদ্ধে তবে এ পর্যন্ত কর্মী সমর্থকদের মধ্যে কোনু অপ্রীতিকর ঘটনা ঘঠেনি। সুশীল সমাজ মনে করেন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে প্রশাসনকে চৌকষ থাকার অনুরোধ জানান। এক্ষেত্রে অনেক ভোটারদের অভিমত প্রার্থীদের নিজ নিজ এলাকায় অবস্থিত কয়েকটি সেন্টারে নির্বাচনের দিন পেশীশক্তিকে কাজে লাগানোর সম্ভাবনা সেক্ষেত্রে ঝুকিপূর্ণ সেন্টার চিহ্নিত করে যৌথবাহীনির টহল রাখা অত্যাবশ্যক বলে মনে করছেন অনেকেই।
এদিকে ভাইস চেয়ারম্যান পদে উপজেলায় একাধিক প্রার্থী থাকলেও শেষমুহুর্তের আলোচনায় রয়েছেন বর্তমান ভাইস চেয়ারম্যান মোঃ লাল মিয়া(চশমা),মাইক প্রতীক নিয়ে সাবেক উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইয়াকুব আলীর ছোটভাই ইকবাল হোসেন। তাছাড়া উড়োজাহাজ প্রতীক নিয়ে সাংবাদিক আবিদুর রহমান সরব রয়েছেন প্রচারণায়। যিনি বিগত নির্বাচনেও প্রার্থী ছিলেন। জরিপ বলছে কোনু অঘঠন না ঘঠলে সালিশ ব্যাক্তিত্ব বর্তমান ভাইস চেয়ারম্যান লাল মিয়াই বহাল থাকার সম্ভাবনা বেশি।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান নাসরিন জাহান ফাতেমা(হাস) ও বর্তমান ভাইস চেয়ারম্যান আয়শা আক্তার(কলস) প্রতীকের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে। তবে জরিপ বলছে সাবেক ভাইস চেয়ারম্যান নাসরিন জাহান ফাতেমার হাস মার্কা তীরে উঠার সম্ভাবনা বেশি।
উল্লেখ্য কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে মোট ভোটার প্রায় ১ লাখ ২৪ হাজারের বেশি। পুরুষ ভোটার ৬৫ হাজারের অধিক নারী ভোটার ৫৮ হাজার ছাড়িয়ে। এতে আশা করা হচ্ছে ৫৫ থেকে ৬০ শতাংশ ভোট কাষ্ট হওয়ার সম্ভাবনা। সবমিলিয়ে ২১ তারিখের পাণে চেয়ে আছেন গোটা উপজেলার মানুষ। চেয়ারম্যান পদে কি ঘঠবে! জরিপের বাস্তবতা নাকি অঘঠন! সেটাই এখন দেখার পালা

Sharing is caring!

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..