ইরানি প্রেসিডেন্টের কপ্টার বিধ্বস্ত, যে দাবি করলেন ইসরাইলি কর্মকর্তা

প্রকাশিত: ৮:৪৪ অপরাহ্ণ, মে ২০, ২০২৪

ইরানি প্রেসিডেন্টের কপ্টার বিধ্বস্ত, যে দাবি করলেন ইসরাইলি কর্মকর্তা

ক্রাইম সিলেট ডেস্ক : মধ্যপ্রাচ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ইরান ও ইসরাইলের মধ্যে বৈরিতা দীর্ঘদিনের। সর্বশেষ এপ্রিলে পরস্পরের ভূখণ্ডে হামলা চালায় দেশ দুটি। হামলার আর সামনের দিকে না গড়ালেও উত্তেজনা পুরোপুরি হ্রাস পায়নি। ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার দুর্ঘটনায় পড়ার পর যুক্তরাষ্ট্রের কয়েকজন সিনেটর ও রাজনীতিবিদ কথা বলেছেন।

সিনেটের ডেমোক্র্যাট নেতা চাক শুমার জানান, মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে তার কথা হয়েছে। এখনো পর্যন্ত কোনো সন্দেহ করার মত কোনো তথ্য প্রমাণ পাওয়া যায়নি।

এক সংবাদ সম্মেলনে শুমার বলেন, ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলের যে স্থানে কপ্টারটি বিধ্বস্ত হয়েছে, সেখানকার আবহাওয়া অত্যন্ত কুয়াশাচ্ছন্ন ও খারাপ ছিল। তাই এটিকে একটি দুর্ঘটনা বলেই মনে হচ্ছে। তবে, বিষয়টি এখনো পুরোপুরি তদন্তাধীন। ইসরাইলের পক্ষ থেকে এখনো কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

তবে, রয়টার্সের কাছে একজন ইসরাইলি কর্মকর্তা দাবি করেছেন, রাইসির মৃত্যুর সঙ্গে ইসরাইল জড়িত নয়। তবে, এ তথ্যের পক্ষে-বিপক্ষে আর কোনো বক্তব্য পাওয়া যায়নি বার্তা সংস্থাটির ওয়েবসাইটে। প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারে পররাষ্ট্রমন্ত্রী, পূর্ব আজারবাইজানের গভর্নরসহ আরও কয়েকজন কর্মকর্তা ছিলেন। তারাও নিহত হয়েছেন এই দুর্ঘটনায়।

দুর্ঘটনায় নিহত অন্যরা হলেন- পূর্ব আজারবাইজানে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির প্রতিনিধি মোহাম্মদ আলী আল-ই হাশেম ও প্রেসিডেনসিয়াল গার্ড মাহদী মুসাভি, হেলিকপ্টারের পাইলট, কো-পাইলট এবং ক্রু।

রোববার সীমান্তবর্তী এলাকা জোলফায় দুর্ঘটনার কবলে পড়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসিকে বহনকারী হেলিকপ্টার। প্রেসিডেন্ট ইরানের সীমান্তবর্তী আজারবাইজানে একটি জলাধার প্রকল্প উদ্বোধন করে ফিরছিলেন। দুর্ঘটনার পর থেকেই নিখোঁজ ছিলেন তারা।

Sharing is caring!

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..