শাহজালালের মাজারে ওরস শুরু

প্রকাশিত: ৮:১৭ অপরাহ্ণ, মে ২৮, ২০২৪

শাহজালালের মাজারে ওরস শুরু

ক্রাইম সিলেট ডেস্ক : ঐতিহাসিক গিলাফ ছড়ানোর মধ্য দিয়ে হজরত শাহজালালের (র.) মাজারে ৭০৫তম ওরসের মূল আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। বৃষ্টি উপেক্ষা করে এতে যোগ দিতে দূর-দূরান্ত থেকে জড়ো হয়েছেন ভক্ত ও অনুরাগীরা। মঙ্গলবার (২৮ মে) সকাল থেকে ওরস উপলক্ষ্যে দলে দলে এসে মাজারে গিলাফ দিচ্ছেন ভক্তরা। ‘লালে লাল, বাবা শাহজালাল’ স্লোগানে মুখরিত পুরো মাজার এলাকা।
দুই দিনব্যাপী ওরসকে ঘিরে হজরত শাহজালাল (র.) এর দরগাহ এলাকায় নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। শান্তিপূর্ণভাবে ওরস সম্পন্ন করতে প্রশাসন এবং মাজার কর্তৃপক্ষ নিয়েছে বিভিন্ন পদক্ষেপ।
স্থানীয় সূত্রে জানা যায়, প্রতি বছর আরবি জিলকদ মাসের ১৯ ও ২০ দুই দিনব্যাপী হজরত শাহজালালের (র.) ওরশ অনুষ্ঠিত হয়ে থাকে। সকালে ঐতিহাসিক গিলাফ ছড়ানোর মাধ্যমে ওরস কার্যক্রমের মূল আনুষ্ঠানিকতা শুরু করে শাহজালাল (র.) দরগাহ কর্তৃপক্ষ। বুধবার (২৯ মে) ভোর রাতে অনুষ্ঠিত হবে আখেরি মোনাজাত। এরপর শিরনি বিতরণের মাধ্যমে সমাপ্ত হবে দুই দিনব্যাপী এই ওরসের কার্যক্রম।
ওরস উপলক্ষ্যে ভক্ত-অনুরাগীরা অর্ধশতাধিক গরু ও খাসি এনেছেন নাজরানা হিসেবে। সারাদেশ থেকে আসা ভক্ত-অনুরাগীরাদের মধ্যে শিরনি বিতরণের জন্য পশুগুলো জবাই করা হয়। এই সময়ে ভক্তরা জিকির ও এবাদত বন্দেগির মাধ্যমে সময় অতিবাহিত করবেন।
ওরসের উপলক্ষ্যে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। দরগাহ এলাকায় বসানো হয়েছে অত্যাধুনিক সিসি ক্যামেরা এবং মাজারের প্রত্যেকটি প্রবেশ দ্বারে বাড়ানো হয়েছে বাড়তি পুলিশি নিরাপত্তা।
সার্বিক নিরাপত্তার বিষয়ে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, আমাদের কয়েক স্তরের নিরাপত্তা বেষ্টনী শাহজালালের (র.) মাজার এরিয়ায় আছে। প্রায় ৫ শতাধিক পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন।
প্রসঙ্গত, ইসলাম প্রচারের জন্য হজরত শাহজালাল (র.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ জন সফরসঙ্গী নিয়ে সিলেটে আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দের ১৯ জিলকদ তিনি ইন্তেকাল করেন। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন, সেখানেই তাকে দাফন করা হয়। তার কবরকে ঘিরেই পরে গড়ে উঠেছে মাজার।

Sharing is caring!

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..