গোয়াইনঘাটে বন্যায় নিম্নাঞ্চল প্লাবিত : সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

প্রকাশিত: ৬:৫২ অপরাহ্ণ, মে ২৯, ২০২৪

গোয়াইনঘাটে বন্যায় নিম্নাঞ্চল প্লাবিত : সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

আলী হোসেন, গোয়াইনঘাট :: অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সৃষ্ট আকস্মিক বন্যায় সিলেটের গোয়াইনঘাট উপজেলার ১৩টি ইউনিয়নের হাওর ও নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। সারিঘাট-গোয়াইনঘাট, গোয়াইনঘাট-সালুটিকরসহ সবকটি সড়কের একাধিক স্থান তলিয়ে যাওয়ার কারণে গোয়াইনঘাটের সাথে সরাসরি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। উপজেলার হাওর ও নিম্নাঞ্চলের বাড়ি ঘরের মানুষ পানিবন্দী অবস্থায় রয়েছেন।

উপজেলার রুস্তমপুর ইউনিয়ন, লেঙ্গুড়া, ডৌবাড়ি, নন্দীরগাঁও, পূর্ব ও পশ্চিম আলীরগাও, পশ্চিম জাফলং, মধ্য জাফলংয়ে প্লাবনের পরিমাণ বেশি হয়েছে। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যগণ ভলান্টিয়ারসহ আকস্মিক বন্যাজনিত দুর্যোগ ব্যবস্থাপনায় নিয়োজিত আছেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, বুধবার দুপুর ১২টায় রিডিং অনুযায়ী গোয়াইনঘাট ব্রীজ পয়েন্টে পানির লেভেল ১০ দশমিক ১১ মিটার (বিপদসীমা ১০দশমিক৮২) এবং সারিঘাট পয়েন্টে পানির লেভেল ১২ দশমিক ৮৮ ( বিপদসীমা ১২দশমিক৩৫)। যা বিপদসীমার উপরে প্রবাহিত হচ্ছে।

গোয়াইনঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.তৌহিদুল ইসলামসহ উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা মনিটরিং সেলের কর্মকর্তাসহ জনপ্রতিনিধিদের নিয়ে বন্যা দুর্গত ও ঝুঁকিপ্রবণ এলাকা সমূহে সরেজমিনে কার্যক্রম পরিচালনা করছেন।

যেসকল এলাকায় ঝুঁকিপূর্ণ ও প্লাবিত হতে পারে সেসকল এলাকার ঘরবাড়ি, বাজার ও দোকান সমূহ থেকে জানমাল নিরাপদে সরিয়ে নেয়ার জন্য স্থানীয়দের সতর্ক করা হচ্ছে।

উপজেলার ১৩ টি ইউনিয়নে মোট ৫৬ টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে। অতিঝুঁকিপূর্ণ ও প্লাবণ প্রবণ এলাকায় আশ্রয়কেন্দ্রে জনগণকে দ্রুত অবস্থান নিতে মাইকিং করা হচ্ছে।

এ ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তৌহিদুল ইসলাম জানান, উপজেলার ১৩টি ইউনিয়নে পানি বাড়ছে। উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা মনিটরিং সেলের অফিসারগণ (পিআইও, কৃষি অফিসার, মৎস্য অফিসার, প্রাণিসম্পদ অফিসারসহ) জনপ্রতিনিধিদের নিয়ে বন্যা দুর্গত ও ঝুঁকিপ্রবণ এলাকা সরেজমিনে কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। মানুষের জানমাল নিরাপত্তায় ১৩টি ইউনিয়নে ৫৬টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে।

Sharing is caring!

এ সংক্রান্ত আরও সংবাদ

বিজ্ঞাপন

আর্কাইভ

সর্বশেষ খবর

………………………..